প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা রোববার থেকে শুরু

0
514
stu

ঢাকা: আগামী রোববার ২২ নভেম্বর থেকে শুরু হবে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা। যা চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। এবছর প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা দেবে মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ এবং ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১জন শিক্ষার্থী রয়েছে।

বুধবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা নিয়ে এক সংবাদ সংম্মেলনে পরীক্ষার বিস্তারিত এসব তথ্য তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

মন্ত্রী জানান, প্রাথমিক শিক্ষা সমাপনীতে এ বছর ছাত্রের তুলনায় ছাত্রীদের সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এবার ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ ছাত্র এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। তবে ইবতেদায়ীতে ছাত্রের সংখ্যা বেশি। এ পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ৫৬১ ছাত্র এবং এক লাখ ৪৪ হাজার ৮৯০ ছাত্রী অংশ নিচ্ছে।

তিনি বলেন, সারাদেশে মোট ৭ হাজার ৫২ কেন্দ্রে এবার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাছাড়া দেশের বাহিরের ৮টি দেশের ১১টি কেন্দ্র থাকবে। পরীক্ষা স্বচ্ছতার সাথে সম্পন্ন করতে সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

প্রশ্ন ফাঁসের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি যেন প্রশ্ন ফাঁস না হয়। এজন্য ৮টি সেটের প্রশ্ন করা হবে এবং প্রত্যেক বিভাগের জন্য আলাদা প্রশ্ন প্রণয়ন করা হয়েছে। অর্থাৎ কোনো বিভাগের সাথে কোনো বিভাগের প্রশ্নের মিল থাকবে না।

তিনি বলেন, কেউ যদি দায়িত্বে অবহেলা বা অনিয়ম করে তাহলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে। প্রশ্ন ফাঁসের নামে কেউ যাতে প্রতারণা করতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানান তিনি।

পরীক্ষার বিস্তারিত সময়সূচি:

প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ী সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email