তীব্র ঠাণ্ডা ও কুয়াশায় বিপর্যস্ত ভারতের উত্তরাঞ্চল!

0
146

তীব্র ঠাণ্ডা ও কুয়াশায় বিপর্যস্ত ভারতের উত্তরাঞ্চলের জনজীবন। দিল্লিতে কুয়াশার পাশাপাশি বায়ুদূষণে নাকাল নগরবাসী। করোনার মধ্যেই শ্বাসকষ্টসহ ফুসফুসজনিত রোগীর সংখ্যা বাড়ছে। এদিকে, জম্মু-কাশ্মীরে তীব্র তুষারপাতে বেশ কিছু জায়গায় বন্ধ হয়ে গেছে যান চলাচল।

ঠান্ডার প্রকোপ বেড়েছে উত্তরপ্রদেশসহ ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্যগুলোতেও। বেলা বাড়লেও হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে বাধ্য হচ্ছেন চালকরা। কোথাও কোথাও নগরবাসীকে আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যায়।

ভারতের উত্তরাঞ্চলের স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘অনেক বেশি কুয়াশা পড়ছে। এমন আবহাওয়ার কারণে আমাদের প্রতিদিনকার কাজ করা কঠিন হয়ে পড়েছে।’

ঘন কুয়াশার চাদরে ঢেকে গেছে রাজধানী নয়াদিল্লি। সেই সঙ্গে জেঁকে বসেছে শীত। তার ওপর বায়ুদূষণ তো আছেই। আবহাওয়ার চতুর্মুখী বিরূপ আচরণে নাকাল নগরবাসী। শাসকষ্ট, ফুসফুস ও ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। করোনার ভয়াল থাবার মধ্যেই যা আতঙ্ক আরো বাড়িয়েছে কয়েক গুণ।

দিল্লীর স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘করোনার কারণে এখন মাস্ক পরায় ধূলাবালি থেকে কিছুটা মুক্তি পাচ্ছি। কিন্তু এরপরও আমরা হাঁপানি, শাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছি।’

এদিকে, জম্মু কাশ্মীরের পাহাড়ি অঞ্চলে কয়েকদিন ধরে তুষারপাত অব্যাহত আছে। বেশ কিছু জায়গায় তুষারধসের ঘটনা ঘটেছে। মহাসড়কে বরফের স্তূপ জমে যাওয়ায় বন্ধ হয়ে গেছে যানচলাচল।

Print Friendly, PDF & Email