মৃত্যুদণ্ডের রায় কার্যকর করতে সাত দিন অপেক্ষার প্রয়োজন নেই: আইনমন্ত্রী

0
178

ঢাকা: জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডের রায় কার্যকরে সাত দিন অপেক্ষার প্রয়োজন নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, যথাযথ আইনী প্রক্রিয়ার মধ্যে সাত দিনের আগেই রায় কার্যকর করা সম্ভব। বুধবার রিভিউ আবেদন খারিজ করার পর রাতে গুলশানস্থ তার বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, মানতাবিরোধী অপরাধের বিচারের ক্ষেত্রে বিশ্বের কোথাও এমন স্বচ্ছ বিচার আর হয়নি। আমরা সব আইনি প্রক্রিয়া সম্পন্ন করে রায় কার্যকর করবো। তিনি বলেন, রিভিউ পিটিশন খারিজের পর সর্বশেষ সুযোগ হিসাবে তারা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন। তারা প্রাণ ভিক্ষা না চাইলে বা চাওয়ার পর ওই আবেদন নাকচ হলে মৃত্যুদণ্ড কার্যকর করতে আর কোনো আইনী বাধা থাকবে না। তখন আইনী প্রক্রিয়ার মধ্যেই মৃত্যুদণ্ডের রায় কার্যকর করবে কারা কর্তৃপক্ষ।

রায় কার্যকর করার জন্য আর কী কী প্রক্রিয়া বাকি আছে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, জেলকোড অনুযায়ী তারা মার্সি পিটিশন করবেন কি না তা জিজ্ঞাসা করা হবে। এর জন্য নির্ধারিত সময় দিতে হবে। তাদেরকে শিগগিরই জিজ্ঞাসা করা হবে তারা রাষ্ট্রপতির কাছে মার্সি পিটিশন (প্রাণ ভিক্ষার আবেদন) করবেন কি না। তারপরই ফাঁসি কার্যকর করা হবে। আনিসুল হক বলেন, কিছুক্ষণের মধ্যে আমি স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজি প্রিজনের সাথে কথা বলবো এবং এই যে আইন তার অন্য ব্যাখ্যা বা আইনের ব্যাপারে কোনো প্রশ্ন আছে কি না সেটা নিরসন করবো। আমরা এটাও জানতে পেরেছি যে, গতবার যখন কামারুজ্জামানের রায় কার্যকর করা হয়, তখন রিভিউ পিটিশনের পূর্ণাঙ্গ রায়ের কপি জেল কর্তৃপক্ষের কাছে পৌঁছানো হয়েছিল। এই ক্ষেত্রে সেটা করা হবে কি না সেটা আলোচনা করা হবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email