প্রতিবেদন নিয়ে বক্তব্য-প্রতিক্রিয়া ভুল বোঝাবুঝি: টিআইবি

0
175

ঢাকা: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালকের বক্তব্যে কোনো সংসদ সদস্য আহত হয়ে থাকলে সেটি কেবলই ‘ভুল বোঝাবুঝি’ বলে মন্তব্য করেছে সংস্থাটি। বুধবার সংস্থার বোর্ড অব ট্রাস্টির পক্ষে চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল স্বাক্ষরিত এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির অবস্থান তুলে ধরে এ মন্তব্য করা হয়।

‘পার্লামেন্ট ওয়াচ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনের ওপর বিভিন্ন প্রতিক্রিয়ার প্রেক্ষিতে প্রতিষ্ঠানটির অবস্থান ব্যাখ্যা করে সুলতানা কামাল বলেন, বোর্ড দৃঢ়ভাবে বিশ্বাস করে, বরাবরের মতো এবারের উল্লিখিত প্রতিবেদনও সম্পূর্ণ বস্তুনিষ্ঠ, তথ্যনির্ভর গবেষণাপ্রসূত, যা সংসদ সচিবালয়, সংসদে প্রত্যক্ষ পর্যবেক্ষণ ও বিটিভির সরাসরি সম্প্রচার থেকে প্রাপ্ত।
তিনি বলেন, গবেষণা প্রতিবেদনে বাস্তব অবস্থার প্রতিফলন ঘটেছে। তবে প্রতিবেদনের কোনো অংশ বা নির্বাহী পরিচালকের কোনো বক্তব্যে যদি কোনো সম্মানিত সংসদ সদস্য আহত হয়ে থাকেন তাহলে তা কেবলই ভুল বোঝাবুঝির কারণে হয়েছে বলে আমরা বিশ্বাস করি।

টিআইবির চেয়ারপারসন আরও বলেন, টিআইবি পরিচালিত পার্লামেন্ট ওয়াচ শীর্ষক গবেষণার একমাত্র উদ্দেশ্য বাংলাদেশের মহান জাতীয় সংসদের কার্যকারিতা বৃদ্ধিতে গঠনমূলক অবদানের মাধ্যমে সংসদের সম্মান ও মর্যাদা উন্নত করায় অনুঘটকের ভূমিকা পালন করা। তিনি বলেন, জাতীয় সংসদের প্রাতিষ্ঠানিক মর্যাদা বিন্দুমাত্র ক্ষুণ্ন করা টিআইবির উদ্দেশ্য নয়। বরং সংসদের প্রতি প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণের প্রত্যাশা পূরণ, আস্থা ও সম্মান উত্তরোত্তর বৃদ্ধি পাবে- এ লক্ষ্যেই উক্ত গবেষণা ও অ্যাডভোকেসি পরিচালিত হয়।

Print Friendly, PDF & Email